স্বাধীন হওয়ার ৫০ বছরে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন হয়েছে;- বিশ্বব্যাংক

বিশেষ প্রতিনিধিঃ- ইমরান হোসেন ইমন ;- বাংলাদেশে গত পাঁচ দশকে উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতি হয়েছে। এখন এই অর্থনৈতিক উন্নয়ন ধরে রাখতে পারলে দেশে প্রবৃদ্ধির গতিপথ আরো বৃদ্ধি পাবে এবং দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধির হারকে আরও ত্বরান্বিত করতে একটি শক্তিশালী সংস্কার এজেন্ডা প্রয়োজন। বিশ্বব্যাংকের নতুন প্রতিবেদন এ কথা বলা হয়।

আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত ‘দ্যা কান্ট্রি ইকোনমিক মেমোরেন্ডাম: চেঞ্জ অফ ফেব্রিক আইডেন্টিফাইস’ শীর্ষক প্রতিবেদনটিতে উচ্চ প্রবৃদ্ধির প্রধান বাধাগুলো চিহ্নিত এবং দ্রুত প্রবৃদ্ধি বজায় রাখার জন্য কার্যকরী সংস্কারের প্রস্তাব করা হয়েছে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ডক্টর সেলিম রায়হান এবং এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির।

বিশ্বব্যাংকে বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ ইউটাকা ইয়োশিনো’র পরিচালনায় অনুষ্ঠানে ভারপ্রাপ্ত দেশীয় পরিচালক ডানডান চেন উদ্বোধনী বক্তব্য দেন এবং সমাপনী বক্তব্য দেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ম্যাক্রো ইকোনমিক্স, ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক সেক্টর অনুশীলন ব্যবস্থাপক হুন এস সোহ।

জ্যেষ্ঠ অর্থনীতিবিদ নোরা দিহেল এবং বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পরামর্শক জাহিদ হুসেন প্রতিবেদনের ফলাফলের ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে বক্তৃতায় পরিকল্পনামন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধি অর্জন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, জনগণের দোরগোড়ায় বিদ্যুৎ সংযোগ পৌঁছে দেওয়া এবং শিক্ষার হার বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ সঠিক পথে রয়েছে।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, আমরা স্পষ্ট ভাবে নিশ্চিত করতে পারি যে, আমরা আরও উন্নতি করার জন্য আমাদের করণীয় দিকনির্দেশনা মোতাবেক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং ভবিষ্যতে এ প্রচেষ্টা আরো জোরদার করতে থাকব।

Next Post

অবৈধ, অনির্বাচিত সরকার পতনের দফা বাস্তবায়নে আলোচনা হচ্ছে ; মির্জা ফখরুল

Tue Oct 4 , 2022
বিশেষ প্রতিনিধিঃ- ইমরান হোসেন ইমন ;- বিএনপি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন অবৈধ, অগণতান্ত্রিক ও অনির্বাচিত সরকার পতনে আন্দোলনের দফা নির্ধারণে আলোচনা চলছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীন সরকার পতন আন্দোলনের সময়ের দাবি নির্ধারণ নিয়ে দ্বিতীয় বারের মতো রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হল। আজ সোমবার […]

You May Like