প্রধানমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্টের চিঠি, লক্ষ্য অর্জনে পাশে থাকবে যুক্তরাষ্ট্র ;

নিউজ গ্লোবাল বিডি
অনলাইন ডেস্ক ;
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি

বিশেষ প্রতিনিধি:- ইমরান হোসেন ইমন;- মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন দুইদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে যৌথ প্রচেষ্টা অব্যাহত থাকবে। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো এক চিঠিতে তিনি বলেন, ‘সমস্যা সমাধানে আমাদের একসঙ্গে কাজ করার একটি দীর্ঘ এবং সফল ইতিহাস রয়েছে। দুই দেশের জনগণের মধ্যে শক্তিশালী সম্পর্কই এর মূল ভিত্তি।

রোববার ঢাকায় আমেরিকান দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠিটি হস্তান্তর করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের উচ্চাভিলাষী অর্থনৈতিক লক্ষ্যকে সমর্থন করতে এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের যৌথ ভিশনে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ- যুক্তরাষ্ট্রের অংশীদারত্বের পরবর্তী অধ্যায় শুরুর এ সময় আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, জ্বালানিসহ বৈশ্বিক বিষয়গুলোতে কাজ চালিয়ে যাওয়ার জন্য আমার প্রশাসনের আন্তরিক ইচ্ছা প্রকাশ করতে চাই।

প্রধানমন্ত্রীকে জো বাইডেন তার চিঠিতে লেখেন, স্বাস্থ্য, মানবিক সহায়তা, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের জন্য এবং আরও অনেক ক্ষেত্রে কাজ করার আমাদের একটি দীর্ঘ ও সফল ইতিহাস রয়েছে এবং আমাদের জনগণের মধ্যে শক্তিশালী বন্ধন দুদেশের এই সম্পর্কের ভিত্তি।

উল্লেখ্য, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী পরিবেশ নিশ্চিত করার বিষয়ে এক বছর ধরে যুক্তরাষ্ট্র তাগাদা দিয়ে আসছিল। দ্বাদশ জাতীয় নির্বাচন কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও কাউন্সিলর ডেরেক শলেতে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বাংলাদেশ সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন পর্যায়ে বৈঠক করেন।

এছাড়াও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস দফায় দফায় বৈঠক করেন সরকারি ও বিরোধী দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে। নির্বাচনের আগে তার তৎপরতা ছিল চোখে পড়ার মতো। এরই এক পর্যায়ে জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশের জন্য আলাদা ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

ভিসা নীতিতে নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্ত করলে রাজনৈতিক দল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও বিচার বিভাগের কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানানো হয়।

সবকিছু ছাপিয়ে বিএনপিসহ বেশ কয়েকটি দলকে বাইরে রেখেই গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়। চীন, ভারত, রাশিয়াসহ বিভিন্ন দেশ স্বাগত জানালেও নির্বাচন সুষ্ঠু হয়নি বলে প্রাথমিক মূল্যায়নে জানায় যুক্তরাষ্ট্র। তবে সরকারের সঙ্গে সম্পর্কের ধারাবাহিকতা অব্যাহত রাখার কথা জানান দেশটির রাষ্ট্রদূত।

রোববার পিটার হাস পরিবেশমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বলেছেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হলেও বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চাই।

তিনি আরও বলেন, কিছু বিষয়ে বাংলাদেশের সঙ্গে মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ অন্যান্য বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে। আমরা বাংলাদেশের জলবায়ু লক্ষ্যগুলোকে সমর্থন করার জন্য আমাদের অংশীদারত্বকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ।

দ্বাদশ জাতীয় নির্বাচনে জয়লাভ করে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরই মধ্যে প্রতিবেশী ভারত, পাকিস্তানসহ পশ্চিমা বিশ্বের অধিকাংশ দেশ নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছে। সর্বশেষ শেখ হাসিনাকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে একসঙ্গে কাজ করার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Next Post

কর্মদক্ষতায় পুরস্কৃত হলেন এক ট্রাফিক ইন্সপেক্টর ও ৭ সার্জেন্ট

Sat Feb 17 , 2024
নিউজ গ্লোবাল বিডি অনলাইন ডেস্ক ৭ ফেব্রুয়ারি, ২০২৪ |   নিজস্ব প্রতিবেদক;- গত জানুয়ারি মাসে বায়েজিদ এলাকা থেকে ট্রাফিক আইন আমান্য করায় ৪৩০ যানবাহন আটক করেছে ট্রাফিক উত্তর বিভাগের ট্রাফিক ইন্সেপেক্টর (বায়েজিদ) আলমগীর। বুধবার (৭ ফেব্রুয়ারি) মাসিক কল্যাণ সভায় জানুয়ারি মাসের সার্বিক কর্মদক্ষতায় ১ম স্থানের ক্রেস্ট তুলে দেন ট্রাফিক উত্তর […]

You May Like