৪২-এ পা দিলেন শহীদ আফ্রিদি

ক্রীড়া ডেস্ক (১ মার্চ, ২০২১), ঢাকা : শহীদ আফ্রিদি, ক্রিকেট বিশ্বে একটি সুপরিচিত নাম। ১৬ বছর বয়সে নিজের প্রথম আন্তর্জাতিক ইনিংসে সেঞ্চুরি করেছিলেন তিনি। আজ তার জন্মদিন। ১৯৮০ সালের ১ মার্চ তিনি জন্ম গ্রহণ করেন।

পাকিস্তানি এই ক্রিকেটারের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ক্রিকেটারকে জন্মদিনের শুভেচ্ছা।’

আফ্রিদি জাতীয় দল থেকে অবসর নিলেও ক্রিকেট ছাড়েননি এখনও। বয়সকে কেবল সংখ্যা বানিয়ে দেশি-বিদেশি ফ্রাঞ্চাইজি লিগে দুর্দান্ত খেলে যাচ্ছেন। তার পারফর্মে এখনও হার মানছে তরুণরা।

খেলা ছাড়ার বিষয়ে সম্প্রতি আফ্রিদি বলেছেন, ভক্তদের ইচ্ছায় আরও দু-এক বছর ব্যাট-বলের লড়াই চালিয়ে যাবেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড ৪৭৬টি ছক্কা হাঁকানোর কীর্তিও আছে তার ঝুলিতে। এছাড়া বল হাতে টি-টোয়েন্টিতে ৯৭ উইকেট নিয়েছেন, যা সংক্ষিপ্ত এই ফরম্যাটে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ। ক্যারিয়ারে ৩৯৮টি ওয়ানডে ম্যাচে ৮০৬৪ রান আর ৩৯৫ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন আফ্রিদি। পাকিস্তানের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে ৫২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডও আছে তার নামে।

এছাড়া ২৭ টেস্টের ক্যারিয়ারে মাত্র ৫ সেঞ্চুরি আর ৮ ফিফটি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

অন্যদিকে ৯১ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৪১৬ রান করেন। তবে আফ্রিদিকে শুধু ব্যাটিং দিয়ে মাপলে চলবে না। তার বোলিং হচ্ছে আসল শক্তির জায়গা। বোলার হিসেবে যেকোনো মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দেয়ার সামর্থ্য আছে তার।

আফ্রিদির সবচেয়ে বড় কীর্তি পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা।

Next Post

আমির খসরুকে জিজ্ঞাসাবাদ করছে দুদক

Mon Mar 1 , 2021
  নিউজ ডেস্ক (১ মার্চ, ২০২১), ঢাকা : অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে জিজ্ঞাসাবাদ করছে দুদক। সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে উপস্থিত হন তিনি। এর আগে দুই দফায় তলব করলেও দুদকে হাজির হননি এই বিএনপি নেতা। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার সঙ্গে […]

You May Like