মার্চে উদ্বোধন হচ্ছে ২ হাজার ৮৮ কোটি টাকার নৌযান

চলতি বছরের মার্চে উদ্বোধন করা হবে ২০ ড্রেজারসহ দুই হাজর ৮৮ কোটি টাকার নৌযান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নৌযানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে নৌ পরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, পুনঃখননের মাধ্যমে নদী ও নৌপথ উন্নয়নে কাজ করছে সরকার। এর ধারাবাহিকতায় ২০টি ড্রেজারসহ ১১২টি জলযান সংগ্রহ করেছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

এ বিষয়ে প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী (মেরিন) মো. আতাহার আলী সরদার জানান, ২০১৫ সালের জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত প্রকল্প মেয়াদ থাকলেও সকল জলযান সংগ্রহ করা হয়েছে। এখন ড্রেজার ও অন্যান্য জলযান রাখার জন্য পাঁচটি ড্রেজার বেইজ নির্মাণ করার কাজ শেষ পর্যায়ে রয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় দুই হাজার ৮৮ কোটি টাকা।

সংগৃহিত নৌযানের মধ্যে রয়েছে- ২৬ ইঞ্চিমাপের ছয়টি ড্রেজার, ২০ ইঞ্চি মাপের নয়টি এবং ১৮ ইঞ্চি মাপের পাঁচটি ড্রেজার রয়েছে। এছাড়াও টাগবোট, ক্রেন বোট, বার্জ বোটসহ বিভিন্ন নৌযান রয়েছে।

প্রকল্প পরিচালক জানান, ইতোমধ্যে আমরা আমাদের প্রস্তুতিমূলক সভা করেছি। মার্চের মধ্যেই উদ্বোধনের বিষয়ে সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রণালয়। এখন প্রধানমন্ত্রীর দফতর থেকে যে তারিখ নির্দিষ্ট করে দেয়া হবে, সে তারিখেই উদ্বোধনী কার্যক্রম হাতে নেয়া হবে। এজন্য নারায়ণগঞ্জের ড্রেজার বেইজকে প্রস্তুত করা হচ্ছে।

Next Post

খুলনায় ২৪ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ

Sat Feb 27 , 2021
নিউজ ডেস্ক (২৭ ফেব্রুয়ারি, ২০২১), ঢাকা : কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী খুলনায় আজ শনিবার বিএনপির বিভাগীয় মহাসমাবেশ হওয়ার কথা রয়েছে। দুপুর আড়াইটায় নগরীর শহীদ মহারাজ চত্বরে এ সমাবেশ হবে। মহাসমাবেশকে ঘিরে খুলনার সঙ্গে ১৮টি সড়কে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আজ শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত […]

You May Like