পাশে যে আছেন তার প্রমাণ দিন: ইইউকে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনে রুশ হামলার মুখে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপের নেতাদের বলেছেন, ‘আপনারা যে আমাদের পাশে আছেন, তার প্রমাণ দিন।’

অবিলম্বে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ দিতে জোটের কাছে আনুষ্ঠানিক আবেদন জানানোর এক দিন পরই এ কথা বললেন জেলেনস্কি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ষষ্ঠ দিনে গতকাল মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্টের এক জরুরি অধিবেশনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

জরুরি ভিত্তিতে ইইউয়ের সদস্যপদের জন্য আবেদন করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, দেশের প্রতিরক্ষার স্বার্থেই এই পদক্ষেপ নিয়েছেন তাঁরা। এ পরিস্থিতিতে মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের অধিবেশনে তাঁর আবেগঘন বক্তব্যে হাততালি পড়ে ব্যাপক। অধিবেশন কক্ষের সবাই দাঁড়িয়ে হাততালি দেন। এ ঘটনার পরে মনে করা হচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পেতে যাচ্ছে ইউক্রেন।

জেলেনস্কি বলেন, ‘আমরা ইউরোপের সমপর্যায়ের সদস্য হওয়ার জন্য লড়ছি। প্রমাণ করুন, আপনারা আমাদের পাশে আছেন। প্রমাণ করুন, আপনারা আমাদের ছেড়ে যাবেন না। প্রমাণ করুন আপনারা ইউরোপিয়ান। তাহলেই জীবন জয় করবে মৃত্যুকে, আলো জয় করবে অন্ধকারকে। আমাদের সঙ্গে ইইউ শক্তিশালী হবে।’

জেলেনস্কির বক্তব্য ইংরেজিতে বলা দোভাষীর কান্নাজড়িত কণ্ঠ এবং ইইউ পার্লামেন্ট সদস্যদের দাঁড়িয়ে হাততালিতে ওই সময় পরিবেশও আবেগপূর্ণ হয়ে ওঠে।

জেলেনস্কি যখন ইইউ পার্লামেন্টে বক্তব্য দিচ্ছিলেন তখন ৪০ মাইল লম্বা সাঁজোয়া যানের বহর নিয়ে রুশ সেনারা ইউক্রেনের রাজধানী কিয়েভে অগ্রসর হচ্ছিল।

Next Post

ইউক্রেনের সঙ্গে আফগানিস্তানের তুলনা টানলেন হিলারি

Wed Mar 2 , 2022
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সঙ্গে ১৯৭৯ সালে আফগানিস্তানে সাবেক সোভিয়েত ইউনিয়নের হামলার মিল পাচ্ছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ইউক্রেনকে সহায়তা করে আফগানিস্তানের মতো ফলাফল পাওয়া যেতে পারে বলে দাবি তাঁর। খবর রুশ সংবাদমাধ্যম আরটির। স্থানীয় সময় সোমবার মার্কিন এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হিলারি এসব কথা বলেন। তিনি বলেন, স্নায়ুযুদ্ধের […]

You May Like